Student Credit Card West Bengal 2021 বাংলায় wbscc.wb.gov.in

West Bengal Student Credit Card Scheme 2021 Apply Online @ www.wbscc.wb.gov.in: In this post we are going to discuss about Student Credit scheme in West Bengal. Students who are interested to apply online for the Student Credit Card, can know the details about the Student Credit Card Scheme 2021 in details along with the procedure to apply online.

CM মমতা ব্যানার্জি 30 জুন তারিখে স্টুডেন্ট ক্রেডিট কার্ড Portal লিংক টি চালু করেছেন. এই Scheme এ লোন নিতে ইচ্ছুক তারা www.wbscc.wb.gov.in অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আজ থেকেই ONLINE APPLY করতে পারেন. কিভাবে আবেদন করতে হবে সেটা আমরা নিচে বিস্তারিতভাবে আলোচনা আলোচনা করেছি.

Student Credit Card Scheme 2021 Official Website apply online banglaruchchashiksha.gov.in
Contents show

Brief Details on WB Student Credit Card Scheme 2021

Name of SchemeStudent Credit Card Scheme (SCCS)
StateWest Bengal
BeneficiaryStudents
CoursesAny Course after 12th
Maximum Loan Amount (Credit Limit)10 Lakhs
Maximum Age Limit for availing Student Credit Card Scheme40 Years
Minimum Age Limit for Eligibility for Student Credit Card Scheme18 Years
Mode of ApplicationOnline
Percentage of Interest4%

On Banglar Uchchashiksha Portal Website, students can apply online for the post. After reading this post, you will be able to understand –

  1. What is WB Student Credit Card Scheme?
  2. When can I apply for Student Credit Card Scheme?
  3. What is the Maximum / Highest Loan Amount available through Student Credit Card?
  4. What is the Last date for applying to Student Credit Card?

So read the entire article below to know answers of all your questions related to WB Student Credit Card Scheme 2021.

Important Dates for Student Credit Card Scheme Application Form Fill Up

EventsDates
WB Student Credit Card Scheme Registration Starting Date30 June 2021
Starting Date of Registration on WB Student Credit Card Website Portal Online30 June 2021
Last Date of Applying Online for Credit Card SchemeNot Released Yet
Last Date for RegistrationAvailable Soon

Also Check – Nabanna Scholarship 2021 Application Form PDF, Eligibility.

Launch Date of Student Credit Card Scheme?

West Bengal Higher Education Department has released the link now to Banglar UchchaShiksha Portal Student Credit Card (WBSCC.wb.gov.in) Website Apply Online Link.

It is expected that the Student Credit Card for Students of West Bengal has been launched today on 30th June. From 1st July 2021, students can access the portal to apply for the credit card. After the Student Credit Card Scheme 2021 is launched, students will be able to apply for the Student Credit Card Scheme 2021 online. Smt. Mamta Banerjee has already told press that in the month of July, the Portal for Student Credit Card will be launched. Now, after the portal link is open to the beneficiaries, they will be able to apply for the scheme.

How to Avail Student Credit Card in WB?

“Student Credit Card Scheme” is a flagship project of Mamata Banerjee Govt. After this portal is officially launched, students can avail the facility of Credit Card for their higher education. Post Launch Date of the Credit Card scheme which is expected in 1st Week of July, you need to submit the online application. Thereafter, your application will be reviewed and if eligible, you will be rewarded with Student Credit Card.

স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম টি কি?

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য মমতা ব্যানার্জি এক নতুন স্কিম এর শুরু করলেন যার নাম Student Credit Card Scheme 2021। প্রত্যেক বছর প্রায় কয়েক লক্ষাধিক স্টুডেন্ট উচ্চশিক্ষালাভের থেকে বঞ্চিত থেকে যায় শুধুমাত্র অর্থাভাবে। এই কথাটিকে মাথায় রেখে আমাদের অত্যন্ত প্রিয় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা ব্যানার্জি স্টুডেন্ট ক্রেডিট কার্ড শুরু করলেন।দশই জুন মমতা ব্যানার্জি অফিশিয়াল স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর কথা অ্যানাউন্স করলেন।

Read the TMC Manifesto related to WB Student Credit Card Scheme where students will get 10 Lakh Rupees Loan with an interest rate 4%:

west bengal student credit card scheme manifesto tmc students loan 2021

Link to Download TMC Manifesto – Click Here.

কবে থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম এর জন্য আবেদন করা যাবে?

30 June 2021 থেকে এই ক্রেডিট কার্ডের জন্য আপনারা আবেদনপত্র জমা করতে পারবেন অনলাইনের মাধ্যমে।

মাননীয় মুখ্যমন্ত্রীর ভোটের আগেই ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের তিনি ক্রেডিট কার্ড দেবের আর এই Student Credit Card Scheme 2021 মাধ্যমে দরিদ্র ছাত্রছাত্রীরা তাদের প্রয়োজনমতো লোন পেয়ে যাবেন উচ্চশিক্ষার জন্য।এখন থেকে উচ্চশিক্ষা লাভের জন্য দরিদ্র মা-বাবাদের সমস্যার সম্মুখীন হতে হবে না. মাত্র 4 পারসেন্ট সুদে ছাত্র-ছাত্রীরা তাদের প্রয়োজনমতো লোন নিতে পারবে তবে সেই লোন পরিমান 10 লাখের মধ্যে থাকতে হবে.যারা এই লোনের আওতায় থাকবে তারা এই লোন শোধ করার জন্য 15 বছর পর্যন্ত সময় পাবে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম এর জন্য যোগ্যতা

এই লোন পেতে হলে বেশ কিছু শর্ত রয়েছে সেই শর্ত গুলি সম্পর্কে জেনে নেওয়া যাক-

  • প্রথম শর্ত যেটা আপনাকে পালন করতেই হবে আপনি যদি স্টুডেন্ট ক্রেডিট কার্ড পেতে চান তাহলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে. শুধু তাই নয় পশ্চিমবঙ্গে কমপক্ষে দশ বছর বসবাস করেছেন তার প্রমান পত্র থাকতে হবে.
  • আপনাকে মাধ্যমিক পাস হতে হবে.
  • Class 10 পর আপনি কোন কোর্স কিংবা কলেজে অ্যাডমিশন নিচ্ছেন তার প্রমান পত্র প্রদান করতে হবে.
  • আপনার আধার কার্ড এবং ভোটার আইডি থাকতে হবে.
  • পশ্চিমবঙ্গের যেকোনো ব্যাংকে আপনার একাউন্ট থাকতে হবে.

স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে প্রাপ্ত অর্থ আপনারা কিভাবে পাবেন?

আপনি যদি উচ্চমাধ্যমিক পাশ হয়ে থাকেন কিংবা কলেজে এডমিশন নিয়েছেন বা d.el.ed এবং বা.এড এর মতন কোন কোর্স করছেন তাহলে আপনি কিন্তু Student Credit Card Scheme 2021 জন্য আবেদন পত্র অনলাইনের মাধ্যমে জমা করে দিতে পারেন।এই ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি আপনার প্রয়োজন মত লোনের আবেদন পত্র জমা করতে পারবেন। কো-অপারেটিভ ব্যাংকে আপনার প্রয়োজনীয় অর্থ চলে আসবে। এখনো পর্যন্ত কোনো লিস্ট প্রদান করেনি যদি সেই লিস্ট প্রকাশিত করা হয় তবে আপনারা সেই সমস্ত ব্যাংকও একাউন্ট খুলতে পারবেন.

কত টাকা লোন পাওয়া যাবে?

পশ্চিমবঙ্গ সরকার মাননীয় মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের সমস্ত ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে Student Credit Card Scheme 2021 মাধ্যমে উচ্চশিক্ষায় আকাঙ্ক্ষিত শিক্ষার্থীদের জন্য আর্থিক সাহায্যের হাত বাড়ান চেষ্টা করছে।পশ্চিমবঙ্গে অনেক গ্রাম রয়েছে যেখানে ভালোভালো শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা লাভের সুযোগ পায় না শুধুমাত্র আর্থিক দুর্বলতার কারণে সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আর্থিক সুবিধার প্রয়োজন এ আর্থিক সুবিধা এখন Student Credit Card Scheme 2021 মাধ্যমে পেতে পারে প্রত্যেকটি শিক্ষার্থী।শুধুমাত্র 4 পার্সেন্ট সুদে 10 লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন পেতে পারে শিক্ষার্থীরা।আপনারা বুঝতেই পারছেন শিক্ষার্থীদের জন্য এটা কতটা প্রয়োজন ছিল যা আজ মাননীয় মুখ্যমন্ত্রী এর মাধ্যমে সম্পন্ন হল.প্রত্যেক রাজ্যের যেমন বিহার ঝাড়খন্ড রাজস্থান মধ্যপ্রদেশ দিল্লির মত রাজ্যে ছাত্র-ছাত্রীদের জন্য বেশকিছু স্কিম চালু করেছে সরকার।কিন্তু এই প্রথম পশ্চিমবঙ্গে শুরু করা হলো ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে স্টুডেন্ট ক্রেডিট কার্ড।

কেন এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড

প্রথমত,আপনারা জানেন এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা ডিএলএড এবং ডিএড করতে চাচ্ছে কিন্তু আর্থিক দিক থেকে পিছিয়ে থাকার কারণে তাদের পড়াশুনা সেখানেই সমাপ্ত হয়ে যাচ্ছে।যার ফলে তারা তাদের স্বপ্ন পূরণ করতে পারছে না এসএসসি এসএলসির মতন পরীক্ষায় বসতে পারছে  না.

দ্বিতীয়তঃ এমন অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা সাইন্স নিয়ে ভালো ফলাফল পাওয়ার পরেও তারা ইঞ্জিনিয়ারিং কিংবা মেডিকেল এ এডমিশন নিতে পারছে না কেন আমরা সকলেই জানি এই সমস্ত কোর্স করতে গেলে প্রচুর অর্থের প্রয়োজন।কিন্তু এই দুষ্প্রাপ্য স্বপ্ন এখন থেকে আর অসম্পূর্ণ থাকবে না Student Credit Card Scheme 2021 মাধ্যমে দরিদ্র ছাত্রছাত্রীদের নাগালের বাইরে থাকা স্বপ্ন পুরণ হতে চলেছে।

সংক্ষেপে বলা যেতে পারে Student Credit Card Scheme 2021 হল দরিদ্র শিক্ষার্থীদের স্বপ্নপূরণের একটি কার্ড। কেননা এই কার্ডের মাধ্যমে দরিদ্র ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষা লাভের জন্য লোন পেয়ে যেতে পারে 10 লাখ টাকা পর্যন্ত।এমনকি চাকরি পাওয়ার পরেও শিক্ষার্থীরা তাদের লোন মেটাতে পারবে 15 বছর পর্যন্ত এই লোন নেওয়ার সময় দেওয়া হয়েছে।উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাস করার পরেই শিক্ষার্থীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন পত্র জমা করতে পারবে বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে।আপনি যদি উচ্চমাধ্যমিক পাশ করে থাকেন তাহলে আপনি কিন্তু আবেদনপত্র এখনই জমা দিয়ে দিতে পারবেন কেননা আজকে থেকে লিংক অ্যাক্টিভেটেড হয়ে গেছে। কিভাবে আবেদনপত্র জমা করবেন তা জানতে আমাদের সঙ্গে থাকুন।

Banglar UchchaShiksha Portal Student Credit Card

The Government of West Bengal introduced the Student Credit Card on June 30, 2021. Hon’ble Chief Minister Mamata Banerjee has decided to provide this loan to students for higher education through this Banglar Uchchashiksha Portal. Over the last three years, various studies have been done on the project to find out how much research is needed for the students of West Bengal. The project should have been started long ago for the students of West Bengal. Reports from various rural areas have revealed that many students have been given in marriage at a young age due to lack of access to higher education, even though they have done well in higher secondary. Therefore, the Higher Education department launched the Banglar Uchchashikha Portal. Now, through this portal, students can avail the Student Credit Card.

এই ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনারা কি কি কোর্স করতে পারবেন ?

এই ক্রেডিট কার্ড শুধুমাত্র পশ্চিমবঙ্গে অ্যাপ্লিকেবিল নয় আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে বাইরে পড়াশোনা করতে চান অর্থাৎ পশ্চিমবঙ্গের বাইরে এডমিশন নিতে চান তাহলে কিন্তু আপনি Student Credit Card Scheme 2021 জন্য আবেদন পত্র জমা করতে পারবেন। যেমন ধরুন আপনি যদি আইআইটি তে এডমিশন নিতে চান তাহলে আপনি কোটা থেকে কোচিং নিতে পারবেন IAS  প্রিপারেশন নিতে আপনি নিউ দিল্লি থেকে কোচিং নিতে পারবেন।

As of now, the last date of filling up of West Bengal Student Credit Card scheme not yet stated. Only the Starting Date of form submission has been notified. CM Mamta Banerjee has told media that the Starting Date of Student Credit Card Registration Online on Official Website is 30 June 2021.

কারা কারা স্টুডেন্ট ক্রেডিট কার্ড পেতে পারে?

একটি তালিকা আমরা নিচে দিয়ে দিলাম-

  • Engineering student
  • Medical student
  • Paramedical student
  • D.EL.ED Course Students
  • B.ED Student
  • BBA Student
  • MBA Student
  • Hotel management Student
  • BCA Student

কিভাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড Scheme জন্য এপ্লাই করতে হবে অনলাইনে?

আপনারা যদি Student Credit Card Scheme 2021 জন্য ইন্টারেস্টেড হয়ে থাকেন তাহলে জেনে রাখুন কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করবেন –

Step 1প্রথমত আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে www.wbscc.gov.in
Step 2সেখানে গিয়ে আপনাকে “Online Student Credit Card Registration Form” স্থানে ক্লিক করতে হবে.
Step 3তৃতীয়তঃ সেখানে ক্লিক করলে আপনি দেখতে পাবেন স্ক্রিনে একটি হওয়া শুরু করছে সেখানে জিজ্ঞাসিত যাবতীয় তথ্য প্রদান করুন আর অবশ্যই আপনার লোনের পরিমাণ উল্লেখ করুন।
Step 4সর্বশেষ পদক্ষেপ হলো আপনি আপনার ফরমটি পুনরায় চেক করুন এরপর “Application Form Submit” এ ক্লিক করে আপনার আবেদনপত্রটি অনলাইনের মাধ্যমে জমা করে দিন.

Student Credit Card Registration Process @ wbscc.wb.gov.in

Step 1: After visiting the Online Website at wbssc.wb.gov.in and click on “Student Registration“.

Step 2: Then enter the following details in the Registration Form:

  • Applicant Name,
  • Date of Birth,
  • Gender,
  • Aadhar Number,
  • Programme Type, whether CERTIFICATE / DIPLOMA / MPHIL / PG / PhD / POST DOCTORAL / SCHOOL / UG / VOCATIONAL (10+2)
  • Program Name,
  • State of Institution,
  • District of Institution,
  • Name of Institutionm
  • Mobile No,
  • Email ID,
  • Re-enter Email ID,
  • Enter Password,
  • Confirm Password.
Student Credit Card Scheme 2021 Apply Now!!

Step 3: After submitting all these details verify and click on “Register” link.

Step 4: Now, you need to verify your mobile number. You will receive OTP in your mobile. Enter your OTP and click on “Verify“.

Step 5: Your Registration Id will be generated and login credentials will be sent to your mobile no. Save your Registration ID and Password for login.

Documents Required for Student Credit Card Scheme

Keep the following documents ready for before you apply online for the Student Credit Card Scheme:

  • Coloured photograph of the applicant (should be in .jpeg / .jpg and 50 kb at maximum and 20 kb at minimum);
  • Coloured photograph of the co-applicant / co-borrower (should be in .jpeg / .jpg and 50 kb at maximum and 20 kb at minimum);
  • Signature of the student (should be in .jpeg / .jpg and 50 kb at maximum and 10 kb at minimum);
  • Co-borrower / Guardian’s signature (should be in .jpeg / .jpg and 50 kb at maximum and 10 kb at minimum);
  • Student’s AADHAR Card (should be in .pdf and 400 KB at maximum and 100 KB at minimum);
  • Student’s Class 10 Board registration certificate (if no AADHAR card)
  • Guardian’s Address Proof [preferably AADHAR Card] (should be in .pdf and 400 KB at maximum and 100 KB at minimum);
  • Relevant page of the School/Institution brochure/document detailing the course fee / tuition fee
  • Admission Receipt (should be in .pdf and 400 KB at maximum and 100 KB at minimum);
  • Student’s PAN Card or undertaking in prescribed format (available in the portal), if no PAN.
  • The uploaded document should be in .pdf format and of 400 KB size at maximum and 100 KB at minimum);
  • Guardian’s PAN Card or undertaking in prescribed format (available in the portal), if no PAN.

Important Links

Apply OnlineClick Here
New User Registration for Student Credit CardRegister Here
wbscc.wb.gov.in Login LinkLogin Here
Forget Password (Reset)Click Here
How to Fill up form GuidelineDownload PDF
User manual of InstitutionsDownload
Official Gazette Notification for Student Credit Card SchemeDownload PDF

Helpline Number for WB Student Credit Card

Toll Free Contact No1800-102-8014
EMail ID[email protected]

এছাড়াও আপনারা নিম্নলিখিত ফোন নাম্বার গুলি তে যোগাযোগ করতে পারেন:

Mr. Jaydip Mukhopadhyay, WBCS (Exe), Special Secretary, Higher Education Department, Government of WB033-23342605
Mr. Jayanta Dhali, Senior Law Officer, Higher Education Department, Government of West Bengal94344 23568

Institution Helpline:

Engineering & Non-AICTE Colleges Download
Government & Government Aided Colleges for General Degree CoursesDownload
Private Colleges in West Bengal under different Universities –Download
B. Ed. Private Colleges in West Bengal under Burdwan Univarsity & WBUTTEPADownload
Universities in West BengalDownload
Details of Nodal officer and HD Officers of Other DepartmentsDownload
ITI Download
Polytechmic InstitutionsDownload
Government Nursing Training SchoolDownload
Ayush College Download
Private Nursing CollegesDownload
Dental CollegesDownload
Medical CollegesDownload
Government Nursing CollegesDownload
Technical Colleges under MAKAUTDownload

Frequently Asked Question- Student Credit Card Scheme 2021

What is the Maximum Loan Amount through the Student Credit Card?

Each student will be eligible for maximum credit limit of Rs 10 Lakhs.

What is the interest rate for the loan available through the Student Credit Card?

The interest rate will be 4%.

What is the last date for applying to Student Credit Card WB?

The last date of application form fill up has not been notified yet.

What is the name of official website for WB Student Credit Card Scheme?

The official website name has not been mentioned yet where student can apply online.

Where can I download Student Credit Card Application Form PDF?

There will be no PDF or offline mode of application form which is to be downloaded and then submitted to the so and so address. The process of application submission and registration for the scheme is totally online.

Final Words

আশা করছি আমরা আপনাদেরকে Student Credit Card Scheme 2021 সম্পর্কিত তথ্য বিস্তারিত জানাতে সক্ষম হলাম এরপরও যদি আপনাদের কোন সমস্যা থেকে থাকে তাহলে হেল্পলাইন নাম্বার দেওয়া রয়েছে সেখানে কন্টাক করুন।নয়তো আপনারা কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদেরও সাহায্য নিতে পারেন। আপনি যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে আমাদের Website www.jobsandhan.com সঙ্গে থাকুন। আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাদের সমস্যার সমাধান করার।

GOOD LUCK!!

6 thoughts on “Student Credit Card West Bengal 2021 বাংলায় wbscc.wb.gov.in”

  1. Sir, Ami B.Com 2nd semester a student.. Ami Jodi GNM nursing niya porbo but akono ami admission nini sir …. ami ki loan ta niya admission nita parbo ??….Plzz help me sir….

    Reply
  2. Hello Sir,
    Ami 2009 a HS exam a pass korechilm.so
    Ami pore r porte parini , ekhon ki ami apply korte korte parbo student credit card a jonno ?
    Plz ektu janaban

    Reply

Leave a Comment

error: