সামাজিক সুরক্ষা যোজনা 2021 Download Form

বর্তমানে সমাজ সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়. প্রত্যেকটি রাজ্যের মুখ্যমন্ত্রী সমাজ শিক্ষা বিষয় নিয়ে বিশেষ চিন্তিত. আর এই চিন্তার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকার শুরু করে দিলেন সামাজিক সুরক্ষা যোজনা 2021. এই  যোজনার মাধ্যমে কর্মস্থান এবং রাজ্য অসংগঠিত খাতে কর্মরত লোকেদের পাঁচটি পুরাতন সুবিধাভোগী প্রকল্পে সমন্বয় করা হবে.কিছুদিন আগে একটি বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পাঁচটি পুরাতন স্কিনকে একত্রিত করে একটি নতুন প্রকল্প চালু করা পরিকল্পনা নিয়েছেন.আপনারা যারা এই সামাজিক সুরক্ষা যোজনা 2021 টি সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা অবশ্যই নিবন্ধটি ভাল করে পড়ুন তাহলে আশা করছি আপনারা এই যোজনা সম্পর্কে সমস্ত তথ্য সংগ্রহ করতে পারবেন. 

পশ্চিমবঙ্গ সামাজিক সুরক্ষা যোজনা – হাইলাইটগুলি

এই যোজনার দ্বারা পশ্চিমবঙ্গের বহু মানুষ উপকৃত হবে. এ যোজনার আওতায় থাকা মানুষেরা পাঁচটি প্রকল্পের সংমিশ্রণে গঠিত একটি নতুন প্রকল্পের আওতায় থাকতে পারবে.চলুন এই নতুন যোজনা পশ্চিমবঙ্গের বাসিন্দাদের কি রকম ভাবে সাহায্য করতে পারে তা জেনে নেওয়া যাক .

  1. অসংগঠিত কর্মস্থানে কর্মরত শ্রমিকদের রাজ্য প্রদান করবে
  2.  পশ্চিমবঙ্গে অসংগঠিত কর্মস্থানে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা এর জন্য  আর্থিক সাহায্য করবে
  3.  অসংগঠিত শ্রমিকদের পশ্চিমবঙ্গ সরকার সামাজিক সুরক্ষা প্রদান করবে

এই যোজনার আওতায় থাকা  প্রায় 85 লক্ষ মানুষ উপকৃত হয়েছে. রাজ্য সরকার এই যোজনার মাধ্যমে 400 কোটি টাকা ব্যয় করবেন. তিনি আরো পরিকল্পনা করেছেন 2011 থেকে 16 সালের মধ্যে 880 কোটি টাকা ব্যয় করবে. এই সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা মানুষেরা যেমন উপকৃত হবে তেমনি বিড়ি শ্রমিক মোটর চালক টোটো চালক আইসিডিএস কর্মী এই যোজনা দাঁড়া আর্থিক সাহায্য করতে পারবে.

তবে সরকার আরও জানিয়েছেন পাঁচটি প্রকল্প মিলে এই যে সামাজিক সুরক্ষা যোজনা 2021 তৈরি করা হয়েছে তা  পুরাতন পাঁচটি যোজনার থেকে অনেক বেশি সুবিধা প্রদান করা হবে.অর্থাৎ এই  যোজনার মাধ্যমে সুবিধাভোগীরা প্রচুর সুবিধা লাভ করতে পারবে .

আমরা এখানে সামাজিক সুরক্ষা প্রকল্পের সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করলাম আপনারা  যদি যান তাহলে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে পারেন আমরা নিবন্ধের প্রদান করে দিয়েছি. অফিশিয়াল ওয়েবসাইটে আপনারা এই যোজনা সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবে. আপনাদের মধ্যে যদি এই সামাজিক সুরক্ষা যোজনা 2021 নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে মাধ্যমে আমাদের জানান আমরা আপনাদের সমস্যা সমাধানের চেষ্টা করব.

error: