Prochesta Prokolpo 2021 Online Apply প্রচেষ্টা প্রকল্প WB Application Form PDF Download

Prochesta Prokolpo 2021 Online Application Form – Download প্রচেষ্টা প্রকল্প Scheme West Bengal: Apply Online for WB Prochesta Prakalpa 2021 for Corona Virus. Prochesta Prokolpo WB App Download online Link provided here. প্রচেষ্টা প্রকল্প Apply Online Registration Form Download PDF link.

Update: Prochestawb.in Website is not opening. The govt may soon provide any alternate method to apply online or offline. We will post latest updates on this matter. Keep visiting our website.

প্রচেষ্টা প্রকল্পে অনলাইন আবেদন করা শুরু হয়েছে. প্রচেষ্টা প্রকল্প নামের একটি মোবাইল APP ডাউনলোড করে সেখান থেকে অনলাইন এ এপ্লিকেশন ফর্ম জমা করতে পারবেন আপনারা. নিচে দেওয়া লিংক থেকে দেখে নিন কিভাবে মোবাইল APP APK ফাইল টি ডাউনলোড করতে হবে, কোথা থেকে ডাউনলোড করতে হবে এবং কিভাবে এপ্লিকেশন ফর্ম জমা দিতে হবে

প্রচেষ্টা প্রকল্প Mobile App Download Link | Online এপ্লিকেশন ফর্ম কিভাবে পূরণ করবেন এখানে দেখুন.

Important Links সরকারের আরো স্কিম জানতে এখানে ক্লিক করুন:

স্নেহের পরশ প্রকল্প এর মাধ্যমে ১০০০ টাকা কিভাবে পাবেন লকডাউন এর জন্য এখানে চেক করুন – Apply Online

বর্তমানে আমি যে যোজনা নিয়ে আলোচনা করব তা হলো আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর প্রয়াস. তিনি একটি নতুন পরিকল্পনার উদ্যোগ নিয়েছেন. আর নাম রেখেছেন প্রচেষ্টা প্রকল্প. তো চলুন জেনে নেওয়া যাক আজকে এই বিষয় নিয়ে. যদি আপনারা এই যোজনা সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত অতি মনোযোগের সাথে পড়ুন.

৬ মাস ফ্রি রেশন কিভাবে পাবেন ? এখানে চেক করুন কিভাবে পশ্চিমবঙ্গ রেশন কার্ড এর জন্য আবেদন করবেন | Check Application Status Online.

wb prochesta prokolpo application form download prochesta prokolpo online
Contents show

Important Dates of Prochesta Prokolpo Application Form Fill up | Submission Last Date

There is no mention of application form fill up last date. Neither they have mentioned what is the Last Date of Receipt of Online / Offline Application form fill up & Last date of Submission of form. However, they have mentioned the effective date of the scheme.

ParticularDate
Starting Date of Scheme (Effective Date of Scheme)15 April 2020
Last Date (Will remain in force upto)15 May 2020

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা তে ফ্রি তে ব্যাঙ্ক একাউন্ট এ টাকা আসবে – এখানে দেখুন.

Prochesta Prokolpo 2021 WB Application Form Online – প্রচেষ্টা প্রকল্প Application Form Link

আমাদের দেশ কেন সমগ্র বিশ্বই এখন করোনা ভাইরাস এর দ্বারা আক্রান্ত. এর দ্বারা আক্রান্ত হয়েছে দেশের বহু মানুষ. শুধু তাই নয় আক্রান্ত ছাড়াও চরম বিপাকে পড়েছে দেশের অসংগঠিত শ্রেণীর মানুষেরা অর্থাৎ যারা দিনমজুর করে সংসার চালায় তাদের সংসার প্রায় অচল হয়ে গেছে. কেননা আমরা জানি সমগ্র বিশ্বজুড়ে চলছে লকডাউন.

আমাদের দেশ ভারতবর্ষে 24 মার্চ থেকে শুরু হয়েছে. বর্তমানে এপ্রিল মাস পর্যন্ত চলে যাচ্ছে এই লকডাউন. এই লকডাউন কতদিন চলবে তা বলা যাচ্ছে না. এর জন্য কিন্তু দিন আনা দিন খাওয়া মানুষেরা অনাহারে দিন কাটাচ্ছে. এর জন্য অনেক যোজনা শুরু হয়েছে.

Latest Update- Prochesta Prokolpo 2021 related news published only www.jobsandhan.com.

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা এর 2000 টাকা কিভাবে আসবে কোরোনাভাইরাস লকডাউন এর জন্য – এখানে দেখুন.

CM of West Bengal, Smt Mamata Banerjee has launched a new scheme Called “Prochesta Prokolpo” provide financial assistance to labourer / daily wage earner / worker who is trouble due to lockdown for Coronavirus outbreak. Employment or livelihood opportunities has been lost by the daily wage earner people.

To help them, the Govt will provide Rs 1000 to their bank account. In this article, we have covered important details like Where to Download Prochesta Prokolpo Application Form PDF, How to Apply, Where to Submit online / offline Application Form, What is the process of getting money through Prochesta Scheme etc. Read the complete article and get important information about the Prochesta Prokolpo by WB Govt.

প্রচেষ্টা প্রকল্প – A Brief Information on WB Govt Prochesta Scheme

Scheme NameProchesta porkolpo
StateWest Bengal
Inaugurated byCM Mamata Banerjee
Year2021
Targeted forরাজ্যের অসংগঠিত শ্রমিক
Purposeদৈনিক কর্মীরা করোনার সঙ্কটের সময়ে সহায়তা করা
Official Websitewww.wb.gov.in

প্রচেষ্টা প্রকল্প কি ? What is Prochesta Prokolpo in West Bengal

Prochesta Prakalpa is a scheme in which govt will Provide Rs 1000 to the beneficiaries. The beneficiary has to be eligible for the scheme. The detailed eligibility criteria has been given below. Many families are in problem due to the current lockdown going in the whole country. So, to help them, govt has launched various schemes.ঊজ্জ্বলা যোজনার ৩ মাস ফ্রি গ্যাস কিভাবে পাবেন এখানে দেখুন.

আজকের বিষয় হল প্রচেষ্টা প্রকল্প আমাদের প্রথমে জানতে হবে প্রচেষ্টা প্রকল্প কি ? আমরা সকলেই জানি উনার দ্বারা প্রত্যেকটি মানুষ জর্জরিত. কিন্তু অনেকেই অর্থনৈতিক দিক থেকে অনেক  শক্তিশালী থাকায় অনেককে কিন্তু অর্থনৈতিক দিক থেকে বিপাকে পড়তে হচ্ছে না. কিন্তু আমরা কখনও কি ভেবেছি যারা শ্রমিক, ভ্যান চালায় রিক্সা চালায় তারা কিভাবে চলবে ? এখন  নিশ্চয়ই আপনাদের মনে হচ্ছে ঠিকই তো. কিন্তু এই সমস্ত মানুষের কথা ভেবেছে একজন তিনি হলেন আমাদের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি.

তিনি এই সমস্ত শ্রমিক যারা কাজে যেতে পারছে না তাদের জন্য এককালীন হাজার টাকা দেওয়ার চিন্তাভাবনা করেছেন. তিনি বলেছেন এপ্রিল মাসের 15 তারিখ থেকে 30 তারিখের মধ্যে টাকা দেওয়া হবে. কিন্তু এর জন্য আরো কিছু ফর্মালিটিস রয়েছে যা আপনাদের কে পূরণ করতে হবে. তাহলে পরবর্তী স্টেপে আমরা যেতে পারি.

রূপশ্রী প্রকল্প WB 2021 Online Application Form – Apply Now.

প্রচেষ্টা প্রকল্প 2021 আবেদন করতে হলে কি কি ডকুমেন্ট জমা দিতে হবে – Prochesta Scheme WB Documents Required

You need to submit the Filled up Application Form for the Prochesta Prokolpo. Moreover, you may have to attach some xerox copy of supporting documents. However, there is no mention what documents you need to submit along with Prochesta prokolpo application form. But you may attach the following Documents in Photocopy –

  • প্রথমত এর জন্য অবশ্যই আপনাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে. রেসিডেন্সিয়াল সার্টিফিকেট অর্থাৎ বাসস্থান প্রমাণপত্র জমা দিতে হবে.
  • দ্বিতীয়ত আধার কার্ড, ভোটার আইডি, রেশন কার্ড প্রয়োজন পড়বে.
  • তৃতীয়ত বার্ষিক আয়ের শংসাপত্র.
  • চতুর্থত ব্যাংক একাউন্ট.

নবান্ন স্কলারশিপ Application Form – Apply Online 2021.

Prochesta Prakalpa Eligibility Criteria

Those who are applying to the Prochesta Prokolpo Scheme should have following eligibility criteria –

  1. The labourer should be a sole bread earner of the family.
  2. The labourer or wage earner should not be a beneficiary of any social scheme of the state like social pension scheme, samajik suraksha yojana (SSY).
  3. Only one person from a family may get the Prochesta Prokolpo Benefit.
  4. DM / KMC is satisfied that the wage earner has actually lost employment / livelihood due to outbreak of the Coronavirus.

করোনা ভাইরাসের জন্য “জন ধন যোজনা” এর ৫০০ টাকা প্রতি মাসে কিভাবে পাবেন এখানে পড়ুন?

প্রচেষ্টা প্রকল্পের কিছু শর্ত

  • আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে.
  • আপনাকে অবশ্যই মনে রাখতে হবে কেবলমাত্র  দিনমজুররা এ Prochesta Prokolpo 2021 এর আওতায় থাকতে পারবে.
  • প্রত্যেক দিন মজুরের পরিবার পেয়ে যাবে এককালীন হাজার টাকা (Rs 1000 Benefit).
  • আপনি রাজ্য সরকারের অন্য কোনো স্কীম এর সুবিধা পেলে আপনি এই আবেদন করতে পারবেন না – যেরকম পেনশন স্কীম বা বিধবা ভাতা.

PM Garib Kalyan Yojana – RS 1500 for Coronavirus.

রাজ্য সরকার কেন Prochesta প্রকল্পের চিন্তা-ভাবনা করলেন ?

আপনারা জানেন আমাদের দেশে এখন মহামারি চলছে, যদি এই সমস্ত মানুষেরা বাড়ির বাইরে চলে যায় তাহলে এদেরকে কোনভাবেই বাঁচানো সম্ভব নয়. জীবিকার তাগিদে এদেরকে প্রত্যেকদিন বাইরে যেতেই হয়, আমরা যদি সেই খাবারের দায়িত্ব গ্রহণ করি তাহলে এরা বাইরে বের হবে না এমনকি সরকারি নির্দেশ যথাযথ পালন করবে. তাই সরকার এই ধরনের Prochesta Prokolpo এর চিন্তা করেছে. আমরা আশা করছি আমরা সকলেই তার মর্ম রাখবো.

ফ্রি তে চিকিৎসা দেবে কেন্দ্র সরকার – করোনা ভাইরাস এর টেস্ট এবং চিকিৎসা বিনামূল্যে পাবেন এই স্কিম এ – ক্লিক করে জেনে নিন – Ayushman Bharat Yojana.

Information Required to fill up Prochesta Prokolpo Application Form

Following information must be provided during Prochesta Scheme application form fill up –

  1. Name of the Application,
  2. Fathers Name,
  3. Gender,
  4. Voter Card Number,
  5. Ration Card No,
  6. Aadhar Card No,
  7. Date of Birth,
  8. Address,
  9. Bank Account No,
  10. IFSC Code,
  11. Branch Name,
  12. Bank Name.
prochesta prokolpo application form download pdf online

Prochesta Prokolpo Online Application Form Download PDF in Bengali

Those who are willing to Apply Online for Prochesta Prokolpo in West Bengal, must submit their filled in Application Form to the District Magistrate / Kolkata Municipal Corporation (KMC). Find the steps to apply for the Prochesta Prokolpo –

  1. At first, Download the Application Form of Prochesta Prakalpa scheme through the official Notification Link hiven here.
  2. Then, Fill up each and every details in the application form.
  3. After that, submit it to the nearest District Magistrate Office if you are residing in District Area or Submit to the Kolkata Municipal Commission office if you are residing under the KMC Area.

কিভাবে Prochesta Prakalpa আবেদন করতে হবে সম্পূর্ণ জানতে এখানে ক্লিক করুন.

প্রচেষ্টা প্রকল্পের জন্য আবেদন করার অফলাইন পদ্ধতি – How to Apply Offline for Prochesta Prokolpo WB

আমরা এখানে Prochesta Prokolpo 2021 এর জন্য কিভাবে আবেদন করতে হয় অফলাইনে সেটা জানাবো. এর স্টেপ গুলি হল –

  1. প্রচেষ্টা প্রকল্প আবেদন করার জন্য আপনারা অফলাইনে আবেদন ফর্মটি ডাউনলোড করতে পারবেন. ডাউনলোড করার লিঙ্ক আমরা নিচে দিয়ে দিয়েছি.
  2. আবেদনপত্র ডাউনলোড করার পর আপনারা সেটাকে প্রিন্ট করবেন.
  3. তারপর ফর্ম টি ভালো করে পড়বেন এবং নির্ভুল ভাবে পূরণ করবেন
  4. ফর্মে আপনার রেশন কার্ড আধার কার্ড এবং ভোটার কার্ড এর সাথে সাথে ব্যাংক একাউন্টের সম্পূর্ণ তথ্য সঠিকভাবে প্রদান করবেন এবং ফরমের শেষে আপনার স্বাক্ষর করবেন.
  5. এরপর আপনার ফর্মটি জমা করতে হবে.

প্রচেষ্টা প্রকল্পের ফর্ম কোথায় জমা করবেন – Where to Submit Prochesta Scheme filled up Form

Form can be submitted in following places. ফরমটি পূরণ করার পর আপনাকে সেটা জমা দিতে হবে নির্দিষ্ট জায়গাতে এবং সেই জায়গা গুলি হল –

  1. The Commissioner, Kolkata Municipal Corporation (KMC) / কলকাতা মিউনিসিপাল কর্পোরেশনের অফিস অথবা
  2. District Magistrate Office / ডিএম অফিস.

How Prochesta Prokolpo Rs 1000 Money will be credited to bank account?

After the Submission of Application Form, Following process will be carried out –

  • All the eligible applications will be digitized and uploaded in the Prachesta link in the Jaibangla.wb.gov.in portal by the DM or KMC.
  • Thereafter, Prachesta Prokolpo Beneficiary List will be published.
  • List will be sent to Nodal (Labour) department for sanction.
  • After receipt of the application form, the authority will verify.
  • The sanctioned beneficiaries files with scheme name, beneficiary name, mobile no, bank account no, IFSC code & Claim amount has to be generated in the state portal.
  • Thereafter, payment will be sent to the bank account of beneficiary.

Important Links to Apply for the Prochesta Prokolpo Scheme 2021

  • আবেদন করার জন্য এবং প্রচেষ্টা প্রকল্প এপ্লিকেশন ফর্ম কিভাবে পূরণ করবেন এখানে ক্লিক করুনLink to Download Prochesta Prokolpo Application Form (PDF) Click Here.
  • Only Application Form Download (PDF) OfflineClick Here.
  • Official Website Notification Download LinkClick here.
  • Download Govt Circular Notice (PDF) (Memo No 1572 F(Y) – Dated 10th April 2021, Audit Branch, Finance Department) from – Click Here.
  • WB Govt Portal – Click Here.

কিভাবে আবেদনপত্র জমা করা যাবে | How to Apply for Prochesta Scheme Online

Please note that the Prochesta Prokolpo Online Application Form Fill up method is not available online now. Only through the offline method, one can fill up application form of the Prochesta Prakalpa.

এই প্রচেষ্টা প্রকল্পের আওতায় থাকতে গেলে আপনাদেরকে Offline e আবেদনপত্র জমা করতে হবে. তো চলুন জেনে নেওয়া যাক এর জন্য আপনাদেরকে কি করতে হবে (Please Note that online Application Method is not available yet) –

  • Step 1 – প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে.
  • Step 2 – এরপর সেখানে অনলাইন অ্যাপ্লিকেশন এর ওপর ক্লিক করতে হবে.
  • Step 3 – তারপর একটি Form আপনারা স্ক্রিনে দেখতে পারবেন.
  • Step 4 – সেখানে জিজ্ঞাসিত যাবতীয় তথ্য প্রদান করবেন. আর অবশ্যই আপনার নাম্বার মেইল আইডি এই সমস্ত জিনিস ঠিকঠাক প্রদান করবেন.
  • Step 5 – কেননা যদি আপনার কোন তথ্য হয় তাহলে আপনার ফর্ম বাতিল হয়ে যেতে পারে. তাই জমা দেওয়ার পূর্বে ভালো করে পুনরায় পরিদর্শন করে নিবেন আপনার যাবতীয়  প্রদত্ত তথ্য.
  • Step 6 – এবার সাবমিট অপশনে ক্লিক করে আপনার ফর্মটি জমা করে দিন.

বর্তমানে আপনার কাজ সম্পন্ন হয়েছে. আশা করছি আর কিছুদিনের মধ্যেই আপনি যদি সিলেক্ট হয়ে থাকেন আপনার নাম্বারে এসএমএস করবে ডিপার্টমেন্ট. আর আপনি পেয়ে যাবেন এককালীন 1 হাজার টাকা (Rs 1000).

প্রচেষ্টা প্রকল্পের লাভ এবং সুবিধা – Prochesta Prokolpo Benefits

এই প্রকল্পের কিছু সুবিধা রয়েছে সেগুলি হল –

  • এই Prochesta Prokolpo র আওতায় থাকা প্রত্যেকটি পরিবার হাজার টাকা করে পাবে.
  • এই প্রকল্পের আওতায় থাকা পরিবারের মানুষেরা Corona Virus দ্বারা আক্রান্ত হবে না. 
  • পরিবারেরা সচ্ছল ভাবেই চলতে পারবে.
  • এই প্রকল্পের আওতায় থাকা প্রত্যেকটি পরিবারের সদস্যরা এখন থেকে খাওয়াবে কোনরকম খাটনি ছাড়াই.
  • আওতায় থাকা মানুষেরা করোনার দ্বারা আক্রান্ত হয়ে অকালে মরতে হবে না.

To know More information about the Prochesta Prokolpo Benefits & Who is eligible for that, keep reading all of our posts. Moreover, if you need to know the Prochesta Prokolpo Application Form Links & other relevant information, check the official website. If there is any update from the official website regarding the Prochesta Prakalpa Scheme, we will tell you in this post.

Prachesta Prokolpo Online Application.

FAQs Related to Prochesta Prokolpo Scheme in West Bengal 2021

What is WB Prochesta Prokolpo?

Prochesta Prokolpo is a scheme by Mamata Bannerjee (CM of West Bengal) to help the unorganized sector labours of WB in the Lockdown situation due to Coronavirus.

Who will get benefit of WB Prochesta Prakalpa Scheme?

Daily wage earner labours who are in unorganized sector, will get benefits through this scheme.

Is Prochesta Prokolpo Application Form Online Link active now?

No, the application form fill up link (Online) will be active shortly.

How to Apply Online in the Prochesta Prokolpo through Application Form & offline by BDO office?

The detailed application form fill up method has not been published yet. Stay tuned to our website to know more.

When will WB Prochesta Prokolpo Scheme Form fill up will begin online?

Application Form fill up was to start from 15th April 2021. However, it seems that the form fill up window is being delayed.

What is the amount of Prochesta Prokolpo Money?

The eligible labours will get Rs 1000 fixed.

আমার এই নিবন্ধটি আপনাদের কেমন লাগলো ? তা অবশ্যই কমেন্ট  বক্স এর মাধ্যমে আমাদের জানান. এছাড়া আপনাদের যদি কোন বিষয় নিয়ে সমস্যা থেকে থাকে তাও আমাদের কমেন্ট বক্সে মাধ্যমে জানাতে পারেন.

যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন অন্যান্য জনকে জানার সুযোগ করে দিন যাতে তারাও এই Prochesta Prokolpo 2021 র দ্বারা উপকৃত হয়. আপনারা যারা প্রচেষ্টা প্রকল্পের জন্য আবেদনপত্র জমা করতে পেরেছেন কিংবা যারা পারেন নি তারা আমাদের কমেন্ট বক্সে জানান আমরা চেষ্টা করবো আপনাদের আবেদনপত্র জমা যদি করা যায়!

Those of you who have not been able to submit an online application for the effort project will no longer be able to submit an application for the effort project after the due date has passed.

error: