Krishak Bandhu Status 2023 কৃষকবন্ধু প্রকল্প List, জেনে নিন krishakbandhu.net

Krishak Bandhu Status Check Online – Download Krishak Bandhu List 2023 PDF WB: We have written this article in Bengali for those who want to know about Krishak Bandhu Status, ID number, or who want to submit an application form online. Krishak Bandhu is a scheme through which all the farmers of Bengal can get help.

পশ্চিমবঙ্গ সরকার কৃষকদের জন্য একটি নতুন প্রকল্প শুরু করল, যার নাম কৃষকদের নাম অনুসারে রাখা হয়েছে কৃষক বন্ধু প্রকল্প। আপনি যদি কৃষক বন্ধু প্রকল্পের আওতায় থাকতে চান তাহলে আপনাদেরকে আমাদের এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়তে হবে। পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য আমি এই নিবন্ধটি বাংলায় লিখছি। আমাদের টিমের মূল উদ্দেশ্য হলো পশ্চিমবঙ্গের সমস্ত বাসিন্দাদের সরকারি সুবিধা সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রদান করা। আসুন তাহলে আমরা এই কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা সংক্রান্ত তথ্য গুলো জেনে নেই এবং তার সঙ্গে জেনে নেওয়া যাক এই প্রকল্পের আওতায় থাকতে হলে আপনাদেরকে কি কি নথি জমা করতে হবে এবং Krishak Bandhu Status কিভাবে চেক করতে হবে।

Latest Update on 4th February 2023- কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করবার নতুন এক পদ্ধতি শুরু হয়ে গেল এই নতুন পদ্ধতি সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ো।

Krishak Bandhu Status

কৃষক বন্ধু প্রকল্পের নতুন ফর্ম এখানে ডাউনলোড করুন.

আপনার যদি কৃষক বন্ধু প্রকল্পের টাকা না ঢুকে থাকে তাহলে ৪, ৫, ৬ বা ৭ February এর মধ্যে কৃষক বন্ধু প্রকল্পের টাকা পেয়ে যাবেন। কৃষক বন্ধু প্রকল্প জন্য যারা আবেদনপত্র জমা করেছে অনলাইন মাধ্যমে তারা অবশ্যই Krishak Bandhu Status চেক করতে থাকো কিছুদিনের মধ্যেই কৃষক বন্ধু প্রকল্পের লিস্ট প্রকাশিত করা হবে। Krishak Bandhu Status যদি ভ্যালিড দেখিয়ে থাকে তবে অবশ্যই আপনার জমা দেওয়া আবেদনপত্রটি ঠিক রয়েছে আর যদি আবেদনপত্র জমা না পড়ে তাহলে আপনার কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস ইনভ্যালিড শো করবে। কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করবার জন্য পাশে দেওয়া সরাসরি লিংকে ক্লিক করো – Check Now

Krishak Bandhu Status

কৃষক বন্ধু প্রকল্পের আওতায় রবিশস্যের জন্য 91 লক্ষ কৃষককে ২,৫৫৫ কোটি টাকা দেওয়া হচ্ছে এই বছর। এই প্রকল্পের আওতায় থাকা প্রত্যেক কৃষক, সর্বনিম্ন চার হাজার এবং সর্বোচ্চ 10 হাজার টাকা করে পাবে। আপনার ব্যাঙ্ক একাউন্টে টাকা ঢুকেছে কিনা তা চেক করার জন্য নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন।

কৃষক বন্ধু প্রকল্প টাকা ঢুকেছে কিনা কিভাবে দেখবো?

  • কৃষকবন্ধু প্রকল্প টাকা আপনার ব্যাঙ্কে ঢুকেছে কি না তা জানতে, আপনাকে আইডি নম্বর দিয়ে আপনার Krishak Bandhu Status চেক করতে হবে।
  • কৃষক বন্ধু স্টেটাস জানতে আপনার ভোটার আইডি নম্বর দিয়ে চেক করতে হবে।
  • এছাড়াও, টাকা ঢুকেছে কি না তা জানতে আপনি আপনার ব্যাঙ্ক স্টেটমেন্টও দেখতে পারেন। তাহলে আপনি বুঝে যাবেন যে কৃষক বন্ধু প্রকল্পের রবি শস্য চাষের টাকা এবছর ঢুকলো কি না।

Krishak Bandhu Invalid Account – কেন টাকা ঢুকলো না?

অনেকের অ্যাকাউন্ট এ রবি শস্যের জন্য কৃষক বন্ধু প্রকল্পের টাকা আসেনি। অনেকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট – এ স্ট্যাটাস চেক করলে ইনভ্যালিড একাউন্ট দেখাচ্ছে অথচ তারা এর আগে ইনস্টলমেন্ট গুলি পেয়ে গেছেন।

Krishak Bandhu Status

এর কারণ কি কি হতে পারে: পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে যে যাদের জয়েন্ট একাউন্ট আছে তাদের প্রথম হোল্ডার যদি কৃষক নিজে হয়ে থাকে তবেই কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকবে। তা না হলে কৃষককে নিজের নামে সিঙ্গেল একাউন্ট খুলতে হবে। তবেই কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাওয়া যাবে।

কৃষক বন্ধু আই.ডি নম্বর

কৃষক বন্ধু ID Number চেক করতে হলে আপনাদের কে অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে ও সেখানে আপনাদের আঁধার কার্ড নম্বর অথবা মোবাইল নম্বর দিয়ে আই.ডি নম্বর বের করতে হবে।

এই কৃষক বন্ধু আই.ডি নম্বর দিয়ে আপনারা জানতে পারবেন যে আপনাদের টাকা ঢুকলো কিনা, Krishak Bandhu Status এবং আরো অনেক কিছু।

WB Krishak Bandhu List 2023

প্রকল্পের নামকৃষক বন্ধু প্রকল্প
বছর2023
রাজ্যপশ্চিমবঙ্গ
শুরু করেছেনমুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
সুবিধার্থি কৃষক
আর্থিক সুবিধাRs. 4,000 – 10,000
Type of ArticleGovt Schemes
Official Websitewww.krishakbandhu.net
Direct Helpline No.83369 57370
Mail IDkrishak.bandhu@ingreens.in

Krishak Bandhu Prakalpa List 2023 Download links will be available online. The Govt of West Bengal has provided benefits to 91 Lakh Farmers through the scheme.You can check the names of the beneficiaries through the official website. Moreover, you can check the status of your account with ID Number as stated above.

Details of Krishak Bandhu Prakalpa 2023

আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি কিন্তু পেয়ে যেতে পারেন কৃষক বন্ধু প্রকল্পের যাবতীয় সুবিধা। আপনি দুয়ারী সরকার শিবিরের মাধ্যমে এস কিউ এর জন্য আবেদনপত্র জমা করতে পারেন। এই প্রকল্পের আওতায় থাকতে হলে আপনাদেরকে বার্ষিক আয়ের এর পে স্লিপ জমা করতে হবে। আবেদনপত্র জমা হয়ে গেলে আপনারা অতি সহজে অনলাইনের মাধ্যমে আপনার আবেদনপত্র ট্র্যাক করতে পারবেন অর্থাৎ আপনার Krishak Bandhu Status চেক করতে পারবেন। আপনি যদি Krishak Bandhu Status চেক করতে না পেরে থাকেন তাহলে নিচে দেওয়া বিষয়টি ভালো করে জেনে নিন। আশা করছি আপনার মনে আছে আপনি যখন আবেদনপত্র জমা করেছেন তখন সেখান থেকে অর্থাৎ অফিস থেকে আপনাকে একটা আইডি নাম্বার দিয়েছে সেই আইডি নাম্বার দিয়ে আপনারা অনলাইনের মাধ্যমে Krishak Bandhu Status চেক করতে পারবেন।

About Krishak Bandhu Prakalpa 2023 – Rabi Crops

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধাকৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে প্রত্যেক বছর 10 হাজার টাকা এবং ন্যূনতম চার হাজার টাকা প্রদান করা হবে। খরিফ এবং রবিশস্যের জন্য সমান কিস্তিতে দেওয়া হবে। 1 একর বা তার বেশি চাষযোগ্য জমি থাকা কৃষকেরা মাসিক 10000 টাকা সাহায্য পাবে এবং এক একর এর কম চাষযোগ্য জমি থাকা কৃষকেরা চার হাজার টাকা করে পাবেন। 18 থেকে 60 বছরের মধ্যে মৃত কৃষকদের এককালীন 2 লাখ টাকা পরিবারকে দেয়া হবে। 
অন্যান্য সুবিধাকৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকরা উচ্চমানের বিচ সংগ্রহ করতে পারবে সরকারি দপ্তর গুলি থেকে।
কৃষক বন্ধু প্রকল্পের সুবিধার কথা জানতে কি করতে হবেকৃষক বন্ধু প্রকল্পের সুবিধা গুলি জানতে আপনাদের  অবশ্যই কৃষি দপ্তর এর সঙ্গে যোগাযোগ করতে হবে। 

Note : কৃষক বন্ধু প্রকল্পের জন্য তোমাদেরকে অনলাইনে আবেদনপত্র জমা করতে হয়েছে তোমরা যারা আবেদন পত্র অনলাইনের মাধ্যমে জমা করেছ তারা কিন্তু কোন রকম সমস্যা ছাড়াই তোমাদের আবেদনপত্র ট্র্যাক করতে পারবে এবং Krishak Bandhu Status চেক করতে পারবে তোমরা যদি তোমাদের আবেদনপত্রের স্ট্যাটাস চেক করতে চাও তাহলে আমাদের নিবন্ধটি ভালো করে ফলো করো।

বাংলার জন্য নিয়ে আসা হলো এক নতুন প্রকল্প যার নাম কৃষক বন্ধু প্রকল্প। এই প্রকল্পের জন্য আপনারা বেশ কিছু সুবিধা লাভ করতে পারেন। কৃষকদের কথা মাথায় রেখেই আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই প্রকল্পটি শুরু করল। যারা কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদনপত্র জমা করেছে অথচ কোনো রকম স্ট্যাটাস চেক করতে পারছনা তাদের জন্যই আমরা এই নিবন্ধটি লিখেছি। এই নিবন্ধের মাধ্যমে কিভাবে আপনারা কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করবেন সেই বিষয়ে তথ্য প্রদান করা হয়েছে।

Krishak Bandhu Status

Important Links of Krishak Bandhu Status 2023

কৃষক বন্ধু সম্পর্কিত Click Here
নথিভুক্ত কৃষকের তথ্য Click Here
কৃষি বিভাগ Click Here
আদেশ স্মারকলিপি এবং বিজ্ঞপ্তি Click Here
কো অপারেটিভ ব্যাঙ্ক Click Here
হেল্পলাইন Click Here
LoginClick Here
Sign InClick Here
Krishak Bandhu Beneficiary List 2023Click Here
Krishak Bandhu List 2023 {Final}Click Here

জানুয়ারী, 2019 এ কৃষি বিভাগ, সরকার। পশ্চিমবঙ্গের পশ্চিমবঙ্গ “কৃষকবন্ধু” প্রকল্প চালু করেছে যার উদ্দেশ্য ছিল পশ্চিমবঙ্গের সমস্ত কৃষকদের কৃষি কাজের জন্য আর্থিক সহায়তা প্রদান করা এবং কৃষকদের অকালমৃত্যুর ক্ষেত্রে খামার পরিবারগুলিকে সামাজিক নিরাপত্তা প্রদান করা। সম্প্রতি এই স্কিমটি পুনঃনির্মাণ করা হয়েছে এবং “কৃষক বন্ধু (নতুন)” হিসাবে পুনঃনামকরণ করা হয়েছে। নতুন প্রকল্পটি পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী 17 জুন 2021-এ চালু করেছিলেন।

কৃষক বন্ধু প্রকল্পের প্রয়োজনীয়তা ডকুমেন্টস

  • ভোটার কার্ড
  • আধার কার্ড
  • ব্যাংকের পাসবুক
  • ব্যাংক একাউন্ট নাম্বার
  • চাষ যোগ্য জমি
  • নিজের নামে জমি না থাকলেও চাষযোগ্য জমির নথি
  • পঞ্চায়েত প্রধানের দেওয়া ওয়ারিশান সার্টিফিকেট

কৃষক বন্ধু {মৃত্যুজনিত সহায়তা} প্রকল্পের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

  • মৃত্যুর শংসাপত্র
  • মৃত কৃষকের ভোটার আইডি & আধার কার্ড
  • যোগ্য দাবিদার এর শংসাপত্র
  • মৃত কৃষকের নামে জমির মধ্যে

How to Apply Krishak Bandhu Prakalpa ?

Krishak Bandhu Status

বিষয়টি বিস্তারিত জানতে নিচের দেওয়া স্টেপ গুলি ভালো করে ফলো করুন-

  • প্রথমত আপনাকে যে কাজটি করতে হবে সেটি অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। 
  • দ্বিতীয়তঃ আপনার সমস্ত ডকুমেন্টস গুলি জমা করতে হবে। 
  • তৃতীয়তঃ আপনাকে ভোটার কার্ডের নাম্বার টা ফিট করতে হবে। 

আপনার যদি কৃষক বন্ধু প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত তথ্য পেতে চান তাহলে আমরা এখানে অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দিয়ে দিয়েছি সেই লিঙ্ক এর মাধ্যমে আপনারা সরাসরি পৌঁছে যাবেন অফিশিয়াল ওয়েবসাইটে।  এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা কৃষক বন্ধুর সুবিধা সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

Krishak Bandhu Status FAQs

কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন পত্র কিভাবে জমা করব ?

কৃষক বন্ধু প্রকল্পের জন্য আপনারা যদি আবেদনপত্র জমা করতে চান তাহলে আপনাদেরকে কেবলমাত্র অনলাইনের মাধ্যমেই আবেদনপত্র জমা করতে হবে।

কৃষক বন্ধু প্রকল্পের জন্য নতুন করে কবে থেকে আবেদনপত্র জমা করা যাবে ?

আশা করছি খুব শীঘ্রই এ বিষয়ে বিস্তারিত তথ্য ডিপার্টমেন্ট জানাবে।

কৃষক বন্ধু প্রকল্পের জন্য কেবলমাত্র কৃষকেরাই কি আবেদনপত্র জমা করতে পারবে ?

হ্যাঁ .

কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করবার জন্য আমরা কোন ওয়েবসাইট পরিদর্শন করব ?

অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট। অফিসিয়াল ওয়েবসাইটটি হল – www.krishakbandhu.net.

Leave a Comment