কর্ম সাথী প্রকল্প 2021 WB কর্মফল সাথী

পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্ম হয়েছে দারুণ এক খবর! পশ্চিমবঙ্গে বেকারত্ব একটি অনেক বড় সমস্যা আজকে আমরা এই বেকারত্বের সমস্যা সমাধানের বিষয় নিয়ে আলোচনা করবেন.বেকারত্ব শব্দটির সঙ্গে শুধুমাত্র আজকে নয় যুগ যুগ ধরে আমরা পরিচিত হয়ে এসেছি এই শব্দটির সঙ্গে.আজকে এই সমস্যা এতটাই বেড়ে গেছে যা সমাধান করা সম্ভব হচ্ছে না.এই নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা ব্যানার্জি অনেকদিন ধরেই চিন্তা করছিলেন.

তিনি তার এই চিন্তার সমাধানের রাস্তা খুঁজে পেয়েছেন.আজকে এই নিবন্ধের মাধ্যমে আমরা সেই রাস্তার কথাই বলি রাস্তায় হাঁটলে বেকারত্বের সমস্যা অনেকটাই দূরীভূত হবে.আপনারা যদি আমাদের সাথে থাকতে চান তাহলে এই নিবন্ধটি ভালো করে করুন. কেননা পরবর্তীতে আমরা আরো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব.

কর্মফল সাথী Prakalpa স্কিম 2021: যোগ্যতা, বৈশিষ্ট্য ও নিবন্ধন

পশ্চিমবঙ্গের বেকারত্বের সমস্যা সমাধানের জন্য মুখ্যমন্ত্রী  মমতা ব্যানার্জি চালু করলেন কর্ম সাথী প্রকল্প.এই নিবন্ধের মাধ্যমে আপনারা জানতে পারবেন যে সমস্ত ব্যক্তিরা এই কর্ম সাথী প্রকল্প 2021 এর আওতায় থাকতে চান তাদের কি কি যোগ্যতা থাকতে হবে ?  কি কি জমা দিতে হবে এই যোজনার আওতায় থাকতে হলে ?  আবেদন প্রক্রিয়াটি কি ? এই  যোজনার মূল লক্ষ্য কি ? এছাড়া আপনারা যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে আমরা এখানে অফিশিয়াল ওয়েবসাইটের লিংক বিয়ে দেব সেখানে ক্লিক করে অফিশিয়াল ভিডিওটি ডাউনলোড করে নিবেন.

পশ্চিমবঙ্গ সরকার বেকার যুবকদের কথা চিন্তা করে 2021 সালে চালু করলে কর্ম সাথী প্রকল্প.  এই প্রকল্পের আওতায় থাকবে পশ্চিমবঙ্গ রাজ্যের বেকার যুবক.এই  কর্ম সাথী প্রকল্প 2021 এর মাধ্যমে বেকার যুবকেরা 2 লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে সক্ষম হবে .জানা গেছে বেকার যুবকদের স্বনির্ভর করে তুলবার জন্য সরকার এই প্রকল্পে 500 কোটি টাকা খরচ করবেন.যে সমস্ত যুবকেরা স্বনির্ভর হতে চান অথচ অর্থ অভাবে হতে পারছেন না তারা খুব শীঘ্রই অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করে দিন.কিভাবে অনলাইনে আবেদনপত্র জমা করবেন  তা জানতে নিবন্ধটি সঙ্গে জুড়ে থাকুন.

READ  Yuvasree Prakalpa 2021 Online Application Form

WB Karma Sathi Prokolpo

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি  বহু বছর ধরে স্বপ্ন দেখেছেন পশ্চিমবঙ্গ রাজ্যে বেকারত্বের মত সবচেয়ে বড় সমস্যা কে দূরীভূত করবেন. কিন্তু কিভাবে ?  তিনি তার এই চিন্তার সমাধান খুঁজে পেয়েছেন আর এজন্য তিনি পরিকল্পনা নিয়েছেন কর্ম সাথী কর্ম সাথী প্রকল্প 2021 এর. এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক বছর 1 লক্ষ যুবক ব্যবসা শুরু করতে পারবে এবং নিজের পায়ে দাঁড়িয়ে সেই লোন সরবরাহ করতে পারবে. আশা করছি পশ্চিমবঙ্গ সরকারের এই পরিকল্পনা অত্যন্ত সফলতা লাভ করবে. পশ্চিমবঙ্গ থেকে বেকারত্ব বলে সমস্যাটা সম্পূর্ণভাবে সমাপ্তি না ঘটলেও অনেকটাই দূরীভূত হবে.

কর্ম সাথী প্রকল্প গুরুত্বপূর্ণ নথি

কর্ম সাথী কর্ম সাথী প্রকল্প 2021 এর আওতায় থাকতে হলে আপনাদেরকে যে সমস্ত ডকুমেন্টস জমা করতে হবে সেগুলি হল –

  • ভোটার আইডি কার্ড
  • আধার কার্ড
  •  মাসিক আয় এর শংসাপত্র 
  • পাসপোর্ট আকারের ছবি
  • ঠিকানা প্রমাণ
  • শিক্ষামূলক শংসাপত্রের
  • মোবাইল নাম্বার
  •  মেইল আইডি 

কর্ম সাথী প্রকল্প যোগ্যতার মানদণ্ড

কর্ম সাথী  কর্ম সাথী প্রকল্প 2021 এর আওতায় থাকতে হলে বিশেষ কিছু যোগ্যতার দরকার রয়েছে সেগুলি হল- 

  • আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা হতে হবে
  •  আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের যুবক হতে হবে
  •   আবেদনকারীকে দ্বাদশ কিংবা দশম শ্রেণী পাস থাকতে হবে.
  •  আবেদনকারীর মোবাইল নম্বর থাকতেই হবে
  •  আবেদনকারীর বার্ষিক আয় কম হতে হবে. 

কর্ম সাথী প্রকল্পের সুবিধা-

 আপনারা যারা পর্ম সাথী কর্ম সাথী প্রকল্প 2021 এর আওতায় থাকতে চান তারা বেশকিছু সুবিধা লাভ করতে পারবে. এই সুবিধা গুলি সম্পর্কে একটু জেনে নেওয়া যাক-

  • কর্ম সাথী প্রকল্পের আওতায় থাকা যুবক নতুন ব্যবসা শুরু করবার জন্য সরকার তাকে আর্থিক সাহায্য করবে.
  • কর্ম সাথী প্রকল্পের মাধ্যমে দরিদ্র মানুষের স্বপ্ন সফল হবে.
  • কর্ম সাথী প্রকল্পের মাধ্যমে দরিদ্র মানুষেরা এগিয়ে যাওয়ার সুযোগ পাবে.
  • কর্ম সাথী প্রকল্পের মাধ্যমে পিছিয়ে থাকা মানুষেরা মাথা উঁচু করে বাঁচতে পারবে.
  • কর্ম সাথী প্রকল্পের মাধ্যমে বেকারত্বের সমস্যা দূরীভূত হয়ে যাবে. 
READ  WB Didi Ke Bolo Portal Registration 2021 Phone Number

আপনারা যারা অনলাইনের মাধ্যমে কর্মসূচি প্রকল্পের সুবিধা লাভ করতে চান  তাদেরকে সর্বপ্রথম অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে. আপনাদের সুবিধার জন্য আমরা এখানে অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক প্রদান করে দিয়েছি আপনারা চাইলে সেই লিঙ্কে ক্লিক করে সরাসরি পৌঁছে যেতে পারবেন অফিশিয়াল ওয়েবসাইটে সেই পেজে .এরপর আপনারা দেখতে পারবেন কর্ম সাথী প্রকল্প 2021 এর অনলাইন অ্যাপ্লিকেশন সেই স্থানে ক্লিক করুন.

ক্লিক করার পর আপনারা দেখতে পাবেন স্ক্রিনে একটি ফর্ম হচ্ছে সে ফর্ম কি সঠিক তথ্য প্রদান করে ফিলাপ করুন.সর্বশেষ কাজটি হলো জমা দেওয়ার পূর্বে ভালো করে পর্যবেক্ষণ করুন.যদি কোন সমস্যা হয়ে থাকে তৎক্ষণাৎ তা পরিবর্তন করুন.কেননা যদি কোনো কারণে ভুল হয়ে যায় তাহলে আপনি সে বছরের নামে আর আবেদনপত্র জমা করতে পারবেন না.এরপর সাবমিট অপশন ক্লিক করে আবেদনপত্রটি অফিশিয়াল ওয়েবসাইটে জমা করে দিন. প্রমাণপত্র হিসাবে আপনি একটি কপি আপনার কাছে রাখতে পারে. 

আশা করছি এই নিবন্ধের মাধ্যমে আমরা আপনাদেরকে কর্ম সাথী প্রকল্প 2021 এর যাবতীয় তথ্য প্রদান করতে পারলাম. এরপরে যদি কোন বিষয় নিয়ে সমস্যা থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে মাধ্যমে আমাদের জানান আমরা আপনাদের সমস্যা সমাধানের চেষ্টা করব.

All The Best!!

error: