বাংলা গ্রামীণ আবাস যোজনা 2021

নমস্কার পশ্চিমবঙ্গের সমস্ত বাসিন্দাদের! আজকে  আমরা যে নিবন্ধটি লিখতে চলেছি তা কেবলমাত্র পশ্চিমবঙ্গ বাসিন্দাদের জন্যই প্রযোজ্য. আপনারা যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা সরকারি বিভিন্ন সাহায্য সম্পর্কে জানেন না কিন্তু জানতে চান তারা অবশ্যই আমাদের এই নিবন্ধটি ভালো করে পড়ুন. কেননা এই নিবন্ধের মাধ্যমে আজকে আমরা যে তথ্য প্রদান করতে চলেছি তাতে পশ্চিমবঙ্গের অনেক বাসিন্দারা উপকৃত হবে.পশ্চিমবঙ্গ সরকার মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের দরিদ্র জনগণের কথা চিন্তা করে 5 লক্ষ হল প্রদান করতে চলেছে.এই দরিদ্র মানুষদের বাসস্থান প্রদানের জন্য  আমাদের সরকার একটি যোজনা শুরু করলেন.এটি এমন এক ধরনের যোজনা যার মাধ্যমে দরিদ্র মানুষেরা বাসস্থান পেতে পারে.আপনারা সকলেই জানেন সরকারি যে কোন সুবিধা ভোগ করতে গেলে আপনাদের কিছু ফর্মালিটিস পূরণ করতে হবে.কিন্তু কী সেই ফরমালিটি ?  তা জানতে পরবর্তী অনুচ্ছেদ টি ভালো করে পড়ুন.

Latest Update- আপনারা যারা বাংলা গ্রামীণ আবাস যোজনার আওতায় থাকতে চান তারা অবশ্যই আমাদের দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন।

বাংলা গ্রামীণ আবাস যোজনা – পশ্চিমবঙ্গে দরিদ্র মানুষের জন্য 5 লক্ষ ঘর

এছাড়াও আমরা আরেকটি প্রকল্প সম্পর্কে আপনাদেরকে জানাবো যে প্রকল্পের মাধ্যমে তিন লক্ষ গৃহহীন মানুষ গৃহের মুখ দেখতে পেরেছে.আমি সরকারের গীতাঞ্জলি প্রকল্পের কথা বলছি যার আওতায় প্রায় 3 লক্ষ মানুষ ঘর তৈরীর জন্য সরকারের কাছে আর্থিক সহায়তা লাভ করেছে.এবছর পশ্চিমবঙ্গ সরকার পরিকল্পনা নিয়েছেন পঞ্চায়েত ভোট এর পূর্বে 5 লক্ষ পরিবারকে বাড়ি তৈরি আর্থিক সাহায্য প্রদান করবে. শুধুমাত্র বাংলা গ্রামীণ আবাস যোজনার মাধ্যমে.

বাংলা আবাসন যোজনা মূল লক্ষ্য

 বাংলা আবাসন  যোজনার উদ্বোধন করেছেন পশ্চিমবঙ্গ সরকার মমতা বন্দ্যোপাধ্যায়. তিনি বহু বছর ধরেই পরিকল্পনা নিয়েছিলেন এই যোজনা কিন্তু কিছু সমস্যা থাকায় তা তৎক্ষণাৎ সম্ভব হয়নি. কিন্তু বর্তমানে এই যোজনা সুবিধা পশ্চিমবঙ্গের বাসিন্দারা ভোগ করতে পারবে. কেননা পশ্চিমবঙ্গ সরকার এই যোজনা উদ্বোধন করেছেন 2018 সালে. পশ্চিমবঙ্গ সরকার মমতা ব্যানার্জি  রাজ্যের উন্নয়নের জন্য যখন ভ্রমণে বের হয়েছিল তখন তিনি দেখেছিলেন পশ্চিমবঙ্গে এমন অনেক পরিবার রয়েছে যাদের জন্য উপযুক্ত বাসস্থান নেই. তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন যে সমস্ত বাসিন্দাদের উপযুক্ত  আবাসন নেই তাদের 5 লক্ষ টাকা করে বাড়ি নির্মাণের জন্য সাহায্য প্রদান করবে.পশ্চিমবঙ্গ সরকার এর পাশাপাশি সিদ্ধান্ত নিয়েছেন বাড়ি নির্মাণের জন্য যে অর্থ প্রদান করা হবে তা বাসিন্দাদের হাতে চারটি কিস্তিতে দেওয়া হবে.

কিন্তু আমরা সকলেই জানি এই প্রক্রিয়া যথেষ্ট কঠিন কেননা কিস্তির জন্য নির্দিষ্ট সময়ের অপেক্ষা করতে হয় কিন্তু সরকারের এই নির্দেশ সকলকেই মানতে হবে. মমতা ব্যানার্জি আরো জানিয়েছেন 6 বছরের মধ্যে তিনি 25 লক্ষ গৃহহীন মানুষ কে গৃহ ছায়ায় আনবে. এছাড়া যে সমস্ত গ্রামবাসীরা রাস্তাঘাটের কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় তাদের জন্য আট হাজার কিলোমিটার সড়ক পথ স্থাপনের উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার. শুধুমাত্র আবাস যোজনা তিনি পশ্চিমবঙ্গবাসী তাদের কথা চিন্তা করে আরও বিভিন্ন ধরনের প্রকল্পের পরিকল্পনা নিয়েছে. যেমন-  কন্যাশ্রী প্রকল্প, যুবশ্রী প্রকল্প, রূপশ্রী প্রকল্প, প্রচেষ্টা প্রকল্প ইত্যাদি. 

বাংলা গ্রামীণ আবাস যোজনার মূল বক্তব্য

বাংলা গ্রামীণ আবাস যোজনার মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মূল লক্ষ্য হলো গৃহহীন মানুষদের গৃহ প্রদান করা তারা যেন অন্যান্য স্বাভাবিক পরিবারগুলির মত গৃহের ছায়ায় বেড়ে উঠতে পারে. কোন রকম প্রাকৃতিক বিপর্যয় যেন তাদের শরীরে আঘাত না আনে.

গ্রামীণ আবাস যোজনা আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি হল-

  •  আধার কার্ড
  •  ভোটার আইডি
  •  রেশন কার্ড
  •  মোবাইল নাম্বার
  •  ইমেইল আইডি
  • বার্ষিক আয়ের শংসাপত্র 

অন্যান্য কল্যাণ কার্যক্রম

আপনারা যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা তারা অবশ্যই এই যোজনা জন্য আবেদনপত্র জমা করতে পারবেন অনলাইনের মাধ্যমে. কিন্তু কিভাবে ?  তা জানতে নিচে দেওয়া স্টেপ গুলি ভালো করে ফলো করুন –

  1. প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে. আপনি চাইলে আমাদের নিবন্ধের দেওয়া লিংকে ক্লিক এর মাধ্যমে সরাসরি পৌঁছে যেতে পারবেন অফিশিয়াল ওয়েবসাইটে. 
  2. এরপর আপনি দেখতে পারবেন স্ক্রিনে একটি ফোন শো করছে সেখানে আপনি আপনার যাবতীয় তথ্য সঠিকভাবে প্রদান করুন.
  3. জমা করবার পূর্বে ফরমটি পুনরায় পরিদর্শন করে. এরপর সাবমিট অপশনে ক্লিক করে আপনার ফর্মটি অফিশিয়াল ওয়েবসাইটে জমা করে দিন.

বর্তমানে আপনার কাজ সম্পন্ন হয়েছে. আপনি যদি চান তাহলে প্রমাণপত্র হিসেবে ফরমের একটি প্রিন্ট আউট করে রাখতে পারেন নিজের কাছে. আশা করছি আমরা আপনাদের  বাংলা আবাস যোজনা সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করতে পেরেছি.  এরপরও যদি আপনাদের মনে করো প্রশ্ন উদিত হয়ে থাকে তাহলে কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের জানাতে পারেন. আমরা সব সময় অনলাইন রয়েছে আপনাদের সমস্যা সমাধানের জন্য.

All The Best!!

error: